চোখ বন্ধ করলেই কি প্রলয় থেমে যাবে ?

0
326

চোখ বন্ধ করলেই কি প্রলয় থেমে যাবে ?
লক ডাউন করে দেশের সব কিছু বন্ধ করে রাখলেই কি করোনা চলে যাবে ?
না যাবে না !
সম্ভবত করোনা সময়ে লক ডাউন একটি সফল চিন্তা ভাবনা বলে প্রমানিত হয়েছিল করোনার শুরুতেই । সকলেই এটি মানছিলেন ।
অনুসরন করছিলেন ।কমে আসছিল করোনা । ফলাফল তাই অনেকটাই যেন পক্ষে চলে এসেছিলো বলে মনে মনে ভাবছিলেন অনেকেই ।
কিন্তু বেঁকে বসলো করোনা স্বয়ং । মানতেই চাইলো না । আবার ছড়ানো শুরু করলো তার ভয়াল হিংস্র বিষ বাষ্প ।

ভাল করে চেয়ে দেখুন,গত সেই সময়টিতে কেউ কিন্তু বসে ছিল না । সকলেই অনেক ভেবে চিন্তে সামনের সময়ের ” কি করনীয় ” সেটি ভেবে রেখেছিলেন ।তাদের প্রস্তুতিও সে রকম ছিল ।
ফলে করোনার দ্বিতীয় বা যে দফা আক্রমনের কথাই বলেন না কেন , সেই আক্রমনের বিপরিতে বুক উঁচিয়ে দাঁড়াবার প্রস্তুতি তারা নিয়েছিলেন।
তাদের সেই প্রস্তুতি ছিল সর্ব ক্ষেত্রে । মাঠে ময়দানে, অফিসে বা মানুষ চলাচলের পথে আর বিমানবন্দর গুলোতে ।

পৃথিবীর প্রতিটি বিমান বন্দরে গড়ে তুলেছে তারা আলাদা টেস্টিং এরিয়া ।
যে চীন দেশকে নিয়ে এতো চিন্তা ,কথা বা দোষারোপের মুল প্রান্তে যে দেশটি , সেই চীন-তারা কি থেমে গিয়েছে ? বিভিন্ন রকমের আর অনেক ভাবেই করোনা ভাইরাস টাকে বেঁধে রাখতে চাইছে !ট্রেন স্টেশন বা বিমান বন্দর গুলোর দিকে তাকান — আলাদা আলাদা বুথ বসিয়ে , সেই বুথে ডাক্তার,নার্স,মেডিক্যাল ছাত্র দের বসিয়ে টেস্ট করাতেই আর করতেই হবে — এমন বাধ্যবাধকতা ।
চলছে এমনটি ।ওদের দেশে সকলকেই আইন মানতে হয় ।

আর তারা ভোটের রাজনীতি করে না । আর করোনা যুদ্ধ একটি রাজনৈতিক যুদ্ধও নয় । এটিকে সামলাতে না পারলে রাজনীতি আর করতে হবে না- এটিও সত্য ।
হা আলাদা আলাদা বুথে পরীক্ষা আর নিরিক্ষায় সময় লাগছে বটে । বিরক্ত অনেকেই । কিন্তু দিন শেষে মানছেন সবাই ।
ভিয়েতনামের দিকে তাকান — একই কড়াকড়ি , টেস্ট টেস্ট আর টেস্ট ।কারো পজিটিভ হলেই তার জন্য কোয়ারেন্টাইন আর সতর্কতা । এদিকে সবই চলছে । কোন কিছু বন্ধ নয় ।ব্যবসা , বাণিজ্য , জীবন ,লেনদেন , অফিস আদালত কিছুই বন্ধ করে নাই ।

আমাদের পার্শ্ববর্তী ভারত এর দিকে দেখুন , করোনা আক্রমনে নাকাল, পর্যুদস্ত – জীবন হানির প্রায় চূড়ান্তে । তাই বলে কি ভারত বন্ধ করে দেওয়া হয়েছে । ট্রেন গুলো কি থেমে গেছে ? ভোট কি বন্ধ করে দেওয়া হোল ? নাকি বিমান বন্দর গুলো বন্ধ করে দেওয়া হয়েছে ? ভারতের মুম্বাই, দিল্লী , মাদ্রাজ বিমান বন্দর গুলো দিয়ে গত দুই দিনে যাত্রী পরিবহনের হার ৮৫% এর বেশী ।
কানাডা , আমেরিকা, নিউজিল্যান্ড , অস্ট্রেলিয়া কোথাও কি থামানো হয়েছে কিছু ? হা সতর্কতা আছে,আছে নিরাপদ দুরত্তের আহবান আর স্বাস্থ্যবিধি মেনে চলার কঠোরতা ।

সৌদি আরবে অ্যাপ চালু করা হয়েছে ।অ্যাপ আর পি সি আর টেস্টের মাধ্যমে যে কেউ যে কোন(নির্ধারিত এলাকা বাদে যেমন মক্কা শরিফ ) এলাকায় যেতে পারেন । মানতে হবে সকল আইন কানুন । যার ফলে ব্যবসা , বাণিজ্য , জীবন প্রনালি কোন কিছুই থেমে নেই ।
গত কাল বিমানের ৭ টি আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে । প্রবাসীরা চিন্তিত । তাদের চাকুরি, ভিসা , আকামা ইত্যাদি বিষয়ে বিরক্তি বা শঙ্কা অনেক তীব্র । রুটি রুজির প্রশ্ন ! আবার দেশে বৈদেশিক মুদ্রা আগমনের প্রশ্ন !
ফ্লাইটগুলো বন্ধ করা হোল কেন?

নাকি কঠোর সতর্কতা অবলম্বনের বিষয় ছিল ?
বিষয় ছিল একটি বিষয় বুঝবার যে — আসলে আইন মানতে হবে সকলকে । সে কারনে ব্যাপক কঠোরতা নিতে হবে,যা যা করনীয় তাই করতে হবে ।
সরকারের আইন মানতে হবে সকলকেই ।
বুঝতে হবে সকলকেই –চোখ বন্ধ করলেই প্রলয় থেমে যাবে না , বরঞ্চ প্রলয়ের গতি প্রকৃতি দেখার জন্য চোখ খোলা রাখতেই হবে ?

# সম্পাদক #

কৃতজ্ঞতা – রেহমান রুদ্র ।
বাঙ্গালি বৈমানিক ।

# শেষ সংবাদ- বাংলাদেশ #
## দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০২ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে এ পর্যন্ত সর্বোচ্চ। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৩৮৫ জনে।
## ঢাকাই সিনেমার সত্তর-আশির দশকের অ্যাকশন এবং ফোক ফ্যান্টাসি চিত্রনায়ক ওয়াসিম (৭৪) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে ১৭ এপ্রিল (শনিবার)স্থানীয় সময় দিবাগত রাত ১২টা ৪০ মিনিটে দেড়শ সিনেমায় অভিনয় করা এই নায়কের মৃত্যু হয়। তবে তিনি করোনা আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন নাই বলে হাসপাতাল সুত্রে জানা গেছে ।

~~~হ্যালো জনতা ডট কম প্রেজেন্টে’স ~~~
<## প্রিয় লেখক,বন্ধু মাইনুল ইসলাম ওরফে মঈন বিন নাসিরের ইন্তেকালে হ্যালো জনতা গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে । # # আজ(প্রতিদিনের মত )*রাত দশটার শো* তে পাবেন একটি গান । আমাদের বিনোদন পেজে । # মঙ্গলবার--- কানাডা থেকে লিখেন - নন্দিনী সাবরিনা খান । # বুধবার--- "ভ্রমন"পড়ুন।। লেখক মুহাম্মদ মনসুরুল আজম,খসরু খান এবং অন্যান্য লেখক রা লিখেন এখানে -- । ~~~ # বৃহস্পতিবার -- শুক্রবারের রান্নাঘর প্রকাশিত হয় বৃহস্পতিবার --লিখেন ফিরোজা বেগম লুনা । ~~~~ # শুক্র বার-" বৈমানিকের পাণ্ডুলিপি" লিখেন বাঙ্গালি বৈমানিক"রেহমান রুদ্র"।শুরু হোল "সোফিয়া ও পাহাড়চূড়ায় পিরামিড"-ধারাবাহিক এর ২য় অংশ চলমান, আগামী কাল যথা রীতি পাবেন "সোফিয়া ও পাহাড়চূড়ায় পিরামিড"-ধারাবাহিক এর শেষ অংশ । # শনিবার---আমেরিকার বাল্টিমোর থেকে ধারাবাহিক লিখেন লেখক আবদুল হাকিম। তিনি লিখবেন তাঁর নিজস্ব বানান রীতিতে । প্রতি শনিবার । # রবিবার— ” রবিবাসরীয় কবিতা” পাবেন প্রতি রবিবার । এখানে লেখক মাহবুবা ছন্দা,মেহের সরকার, তাসলিম_তামিম, নিয়মিত লেখেন আর লিখবেন ।
# কলামিস্ট ও লেখক দেওয়ান মাবুদ আহমেদ লিখেন এখানে হরহামেশাই ।
# সাহিত্য পেজে পাবেন প্রখ্যাত লেখক এবং সাংবাদিক,সংগঠক দন্ত্যস রওশন এর নতুন অনুকাব্য । ~~~

# হ্যালো জনতা ডট কম পোর্টালে সংযত ভাবেই খবর বা লেখা প্রকাশিত হয় । ফেক নিউজ বা চিত্তাকর্ষক পদবি যুক্ত নাম সর্বস্ব খবর –
এ সমস্ত বিষয়ে অতিমাত্রায় সতর্কতা অবলম্বন করা হয় ।গুরুত্ব দেওয়া হয় আমাদের সম্মানিত নির্ধারিত লেখকদের লেখনিকে #
# প্রচ্ছদে ক্লিক দিলে পাবেন আমাদের পোর্টালের Sabscribe করার ঘর। সেখানে আপনার মেইল ঠিকানা লিখে, আপনার মেইলে কনফার্ম করুন– Confirm your Subscribtion এ ক্লিক দিন,না পেলে জাঙ্ক এ দেখুন । পর্যায় ক্রমে সব শুরু হবে । ##
### আপনি আমাদের পোর্টালটি সহজেই পাওয়ার সুবিধার্থে গুগল প্লে থকে আমাদের – hellojanata.com APP টি নামিয়ে নিতে পারেন। লিঙ্ক —

https://play.google.com/store/apps/details?id=hello.janata&hl=en&gl=US

~~~~ হ্যালো জনতা ডট কম ~~~~

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here