শেষ হয়ে গেল শিল্পী মউদুদুল আলমের একক আলোকচিত্র প্রদর্শনী।

3
317

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীর আর্ট গ্যালারিতে অনুষ্ঠিত হয়ে গেল শিল্পী মউদুদুল আলমের একক আলোকচিত্র প্রদর্শনী ” হৃদয়ে আমার বাংলাদেশ। ” গত ৩০ শে মার্চ বুধবার থেকে ১লা এপ্রিল শুক্রবার পর্যন্ত চলে এই প্রদর্শনী। এবারের প্রদর্শনীতে শিল্পীর প্রায় ১০০ টি ছবি স্থান পেয়েছে।

D. Diamond BD
ফটোগ্রাফি হল বিভিন্ন আলো দিয়ে ছবি তোলা। এই আলো সংরক্ষণ করার যন্ত্র টির নাম হচ্ছে ক্যামেরা। আগে আলো সংরক্ষন করার কোন যন্ত্র ছিল না, তখন মানুষ পেন্সিল দিয়ে কাগজে ছবি আঁকতো। একটি ছবির শক্তি হাজারো শব্দের চেয়েও অনেক শক্তিশালী। ছবি বলে দিতে পারে না জানা অনেক কথা তুলে ধরে একটি গল্প। ক্যামেরার ক্লিকে বন্দি হয় অসংখ্য গল্পগাঁথা।


প্রখ্যাত আলোকচিত্রী মউদুদুল আলম তেমনি তার ক্যামেরার ক্লিকের আলোর ঝলকানিতে তুলে ধরেছেন মাটি ও মানুষের কথা, বাংলাদেশের কথা। তিনি নিজের মনন ও মেধাকে ফ্রেমে বন্দি করে শুধু সৃজণশীলতারই বহিঃপ্রকাশ করেননি, ফুটিয়ে তুলেছেন প্রকৃতি, প্রাণী, মানুষ ও দেশের প্রতি নিজের ভালোবাসার কথা।


গত দুই বছর করোনা মহামারীর কারণে শিল্প নগরী চট্টগ্রামের মানুষ দেখতে পারেনি তেমন কোনো আলোকচিত্র প্রদর্শনী। দীর্ঘদিন পর এই আলোকচিত্র প্রদর্শনী যেন শিল্পকলা প্রাঙ্গণ কবি, সাহিত্যিক, আলোকচিত্রী সহ বিভিন্ন সংস্কৃতি প্রেমী মানুষের মিলন মেলায় পরিণত হয়েছিল। ৩ দিন ব্যাপি আয়োজিত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত ছিল। এতে বিপুল পরিমাণ দর্শকের সমাগম হয়েছিল।

D. Diamond BD
উল্লেখ্য গত ২৪ থেকে ২৬ শে মার্চ ঢাকার ধানমন্ডিস্থ সফিউদ্দিন শিল্পালয় গ্যালারিতে শিল্পীর তিনদিনব্যাপী “হৃদয়ে আমার বাংলাদেশ ” আলোকচিত্র প্রদর্শনী সফলভাবে সমাপ্ত হয়েছে।


মুহাম্মদ মনসুরুল আজম।
ব্যুরো চীফ ।
চট্টগ্রাম ।
হ্যালো জনতা ডট কম ।
hellojanata.com .

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here