Bangladesh:আরো দু’দিন চলবে বৃষ্টি, বন্যা কমবে এর পরে-বন্যার্ত দের সাহায্য করুন, পাশে দাঁড়ান – প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

0
61


# আর বাকি ছয় দিন । #

সিলেটে বন্যা পরিস্থিতি আগামী দু’দিনে আরো খারাপ হতে পারে । মুষল ধারে বৃষ্টি হচ্ছে বাংলাদেশ এবং ভারতের এই এলাকা জুড়ে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের নেতা এবং কর্মীদের বন্যার্ত এলাকায় মানুষের পাশে দাঁড়াবার নির্দেশ দিয়েছেন ।

বন্যা’র বিপুল জলস্রোত বৃহত্তর সিলেট ,রংপুর, কুড়িগ্রাম, নেত্রকোনা , ময়মনসিং প্রভৃতি এলাকায় ছড়িয়ে পরেছে । মানুষ বিপদাপন্ন ।
এমনিতেই প্রশাসন তৎপর রয়েছে । মানুষের পাশে দাঁড়াচ্ছে আওয়ামী লীগ নামের এই বৃহৎ সংগঠনের কর্মী আর নেতারা । প্রধানমন্ত্রীর নির্দেশের পরে এবার আগানোর গতি বৃদ্ধি পাবে নিশ্চয়ই ।
এদিকে আরো দুই দিন বৃষ্টি হতে পারে । বাংলাদেশ এবং ভারত এই দুই দেশের আবহাওয়া দফতর এমন খবর জানাচ্ছে । ভারতের আসাম এবং মেঘালয় রাজ্যে প্রচণ্ড বৃষ্টিপাত , রাস্তঘাট ধস ,জলবন্দী মানুষ , বন্যা , জীবন হানি’র ঘটনা ঘটেছে । আর ভারতের ওই এলাকার উজানে অবস্থিত বাংলাদেশের বৃহৎ সিলেটের আর রংপুরের ব্রম্মপুত্র নদ এলাকায় অবস্থা তথৈবচ ।

————–
ফিচার গ্রুপ —
এবার ——-
ফিচার গ্রুপের নিবেদন।
২০ জুন থেকে শুরু ~~~
‘পদ্মা সেতু নিয়ে তাঁহাদের যত উচ্ছাস’।
লিখবেন যাঁরা~~
# খসরু খান- সিলেট।
# আব্দুল হাকিম- ইউএসএ।
# উৎপল দত্ত-কলকাতা।
# মুহাম্মদ মনসুরুল আজম-
ব্যুরো চীফ- চট্টগ্রাম।
# দেওয়ান মাবুদ আহমেদ- চট্টগ্রাম।
# মুসা কামালের (এম কে) সিরিয়াল প্রতিদিন।
# ম,ম রবি ডাকুয়া-দক্ষিন বন্গ-বাগের হাট।
চলবে ২৬ জুন পর্যন্ত।
লক্ষ্য রাখুন।

ফিচার গ্রুপ।
—————–

hellojanata.com

বন্যার্ত এলাকার শতকরা ৬০ থেকে ৭০ ভাগ এলাকা এখন পানির নিচে । সব কিছুরই অভাব এখানে । নেই থাকার জায়গা, নেই খাদ্য, বিদ্যুৎ নেই, নেই পরিবহন ,নেই জীবনের নিশ্চয়তা, গবাদি পশুগুলো অসহায় । রাস্তা ঘাট গিয়েছে ডুবে । স্কুল,মাদ্রাসা , কলেজ সব বন্ধ ।
এখানে জীবনহানীর খবর মিলেছে ।

সিলেট অঞ্চলে প্রথম থেকেই বন্যার্তদের সাহায্যে এগিয়ে এসেছে বাংলাদেশ সেনাবাহিনী । তারা বন্যার পানিতে আটকে পরা এক বিশাল জনগোষ্ঠীকে উদ্ধার করছেন প্রথম থেকেই।
সকলেই মানুষকে সাহায্য করতে চাচ্ছেন বলেই প্রতীয়মান হচ্ছে । এমন অবস্থায় প্রধান মন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের নেতা আর কর্মীদের বন্যার্ত দের সাহায্যে ঝাঁপিয়ে পরতে নির্দেশ দিলেন ।
বন্যার পানি আগামী সপ্তাহের মাঝামাঝি কমতে শুরু করবে বলেও জানাচ্ছে আবহাওয়া অধিদফতর ।

মানুষের দুঃখে কাঁদছে সারা বাংলাদেশ ।
আবার মুদ্রার অন্য পিঠও আছে । বন্যার্ত এলাকায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যের অগ্নিমূল্য নিচ্ছেন অনেক ব্যবসা প্রতিষ্ঠানের মালিক । জানা গেছে এক টাকার মোমবাতি কেউ কেউ বিক্রি করছেন ৮০/৯০ টাকায় । এ সব খবরে ব্যথিত দেশের সচেতন অংশ । সামাজিক মাধ্যমে চলছে এর প্রতিফলন । আবার সামাজিক মাধ্যমে উল্টাপাল্টা বা নেগেটিভ পোস্টও লক্ষ্য করা যাচ্ছে । কিছু মানুষ সবসময়ই থাকে যাদের রাজনৈতিক ফায়দা লোটাই প্রধানতম কাজ বলে বিবেচনা করেন । অবশ্য তারা বিনিময়ে ধিক্কার পান অবশেষে । এনজিও গুলো সবসময় বড় বড় লেকচার ঝাড়েন তাদের দেখা মিলছে না কোথাও । দেখা মিলছে না অন্য রাজনৈতিক দল গুলোর । হতবাক হওয়ার কথা এগুলো ।
এদিকে ভারতের পশ্চিমবঙ্গে গতকাল থেকে শুরু হয়েছে বৃষ্টি ।এতে করে বন্যা আসা অস্বাভাবিক নয় সে দেশে ।আর তাতেই বাংলাদেশের উত্তর বঙ্গেও বাড়তে পারে বন্যার তাণ্ডব ।

কিন্তু বরাবরই দিনশেষে ‘মানুষ মানুষের জন্য’ গানটি গেয়ে উঠে বাংলাদেশ । শুধু সেই দিনেরই অপেক্ষা এখন । চট্টগ্রাম অগ্নিকান্ডের সময় চট্টগ্রামের জনগন যেভাবে মানুষের সাহায্যে ঝাঁপিয়ে পরেছিল, আমরা সেই দৃশ্য বন্যার্ত এলাকায় দেখতে চাই ।


সিলেট থেকে মজিবর রহমান ।
কুড়িগ্রাম থেকে মোঃ বুলবুল ইসলাম ।
গ্রন্থনা- ম ম রবি ডাকুয়া ।
ঢাকা অফিস ।
ছবি সংগ্রহ ।
হ্যালো জনতা ডট কম ।
hellojanata.com .

# সব লেখার মতই ফেসবুক,টুইটার ও লিঙ্কেডিনে প্রচারিত ।
হ্যালো জনতার ব্লগ সাবস্ক্রাইব করুন।।
কপি অ্যান্ড পেস্ট টু ইওর ব্রাউসার ।
https://hellojanata350.blogspot.com–

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here