Pakistan:দুই বেগম কেউ কারো চেয়ে কম নন!পাকিস্তান!

0
66


পদ্মা সেতু উদ্বোধনের আর বাকি ছয় দিন ।

একজন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী অন্যজন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী । দুই জনেই রাজনৈতিক নেতা এবং একে অপরের প্রতিপক্ষ । তাঁরা হলেন শাহবাজ শরিফ এবং ইমরান খান । বর্তমান হিসাবে দেখা যাচ্ছে এই দুই নেতার স্ত্রী গন সম্পদের হিসাবে কেউ কারো চেয়ে কম নন ।

উল্লেখযোগ্য যে পাকিস্তানের দুর্নীতি বিষয়ে অনেক অভিযোগ আছে । এই দুর্নীতি বিষয়ে দুই প্রধানমন্ত্রীর ও পরিবারের দারুন মিল খুজে পান অনেকেই । বিস্তর অর্থ বিত্ত তাঁদের পরিবারের ।

দুই প্রধানমন্ত্রী সম্পর্কে জানা গেছে তাঁদের দেওয়া হলফ নামা থেকে । তবে ২০২০ সালের ৩০সে জুন যে অর্থ বৎসর শেষ হয়েছিল সেই সময়ে তাঁরা পাকিস্তান নির্বাচন কমিশনে এই হলফ নামা প্রদান করেছিলেন । সে হিসাবে নিচের সম্পদের হিসাব অনেক কম হওয়ার সম্ভাবনা রয়েছে ।

# শাহবাজ শরীফ #

প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের পাচ স্ত্রী’র মধ্যে দুই জন একসাথে প্রধানমন্ত্রীর সাথেই বাস করেন । – নুসরাত শাহবাজ এবং তাহমিনা দুররানি । শাহবাজ শরিফের প্রথম স্ত্রী নুসরাত শাহবাজ এর সম্পর্কে যে সম্পত্তির হিসাব শাহবাজ শরিফ হলফনামায় দিয়েছেন তা হল -সম্পদের মূল্য ২৩ কোটি দুই লক্ষ ৯০ হাজার পাকিস্তানী মুদ্রা । প্রথম স্ত্রীর রয়েছে নয়টি কৃষি সম্পর্কিত জমি । লাহোরে একটি এবং হাজারা তে একটি বাড়ি রয়েছে তার । তার কোন গাড়ী নেই । দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সম্পত্তির মূল্য ১০ কোটি ৪২ লক্ষ ১০ হাজার পাকিস্তানি মুদ্রা । শাহবাজ শরিফের তিনটি বাড়ি – লাহোর , মুড়ি এবং লন্ডনে সেগুলি রয়েছে । প্রধানমন্ত্রীর দুইটি গাড়ি এবং ব্যাঙ্ক ব্যালেন্স ২০০ কোটি পাকিস্তানী রুপি ।

————–
ফিচার গ্রুপ —
এবার ——-
ফিচার গ্রুপের নিবেদন।
২০ জুন থেকে শুরু ~~~
‘পদ্মা সেতু নিয়ে তাঁহাদের যত উচ্ছাস’।
লিখবেন যাঁরা~~
# খসরু খান- সিলেট।
# আব্দুল হাকিম- ইউএসএ।
# উৎপল দত্ত-কলকাতা।
# মুহাম্মদ মনসুরুল আজম-
ব্যুরো চীফ- চট্টগ্রাম।
# দেওয়ান মাবুদ আহমেদ- চট্টগ্রাম।
# মুসা কামালের (এম কে) সিরিয়াল প্রতিদিন।
# ম,ম রবি ডাকুয়া-দক্ষিন বন্গ-বাগের হাট।
চলবে ২৬ জুন পর্যন্ত।
লক্ষ্য রাখুন।

ফিচার গ্রুপ।
—————–

hellojanata.com

# ইমরান খান #
প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের রয়েছে দুই লক্ষ রূপির চারটি ছাগল । ইমরান খান বানিয়াগোলায় একটি বাড়ি রয়েছে । তাঁর লাহোরে একটি বাড়ি সহ ব্যাংকে রয়েছে ছয় কোটি রুপি । সবমিলিয়ে তাঁর সম্পত্তির পরিমান কোনমতেই আট কোটি রুপির বেশি নয় । ইমরানের বর্তমান স্ত্রী বুশরা বিবি’র রয়েছে একটি বাড়ি,চারটি সম্পত্তি( বানিয়াগোলা), একটি গাড়ি রয়েছে । বুশ রা বিবির সম্পত্তির পরিমান ইমরান খানের দ্বিগুণ । প্রায় সাড়ে চৌদ্দ কোটি টাকার মতই ।

শেষ খবর- পাকিস্তান কে বার্লিনে এফটিএ তাদের ‘ধুসর তালিকাভুক্ত’ থেকে সরিয়ে ফেলতে অপারগতার কথা জানিয়েছে । রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের কারনে পাকিস্তান ২০১৮ সালে এফটিএ এর ‘ধুসর তালিকাভুক্ত’ হয়েছিল । এর ফলে গত কয়েক বৎসরে পাকিস্তান অনেক দেশ এবং সংস্থা থেকে বৈদেশিক সহায়তা এবং লোন থেকে বঞ্চিত হচ্ছে । বর্তমানে পাকিস্তান অর্থনৈতিক মন্দায় রয়েছে ।সে দেশে এক ডলারের সমান ২০৭ পাকিস্তানী মুদ্রার বিনিময় হার চলছে । বার্লিনে এফটিএর সভায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী হিনা রব্বানি খার উপস্থিত থেকে অনেক চেষ্টা করেও ফলপ্রসু লাভ আদায়ে অসমর্থ হলেন । সামনেই পৃথিবী ময় অনেক বড় অর্থনৈতিক সংকট আসবে বলে ধারনা করছেন বিশেষজ্ঞরা । সে ক্ষেত্রে পাকিস্তানের বড় অর্থনৈতিক সমস্যা হতে পারে বলে ধারনা অনেকের ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here